পুঁজিবাজারের মূল স্তম্ভ হলো সচেতন বিনিয়োগকারী

প্রচ্ছদ » Uncategorized » পুঁজিবাজারের মূল স্তম্ভ হলো সচেতন বিনিয়োগকারী

পুঁজিবাজার রিপোর্ট ডেস্ক : পুঁজিবাজারের মূল স্তম্ভগুলোর একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ হল সচেতন বিনিয়োগকারী বলে মনে করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান। তিনি বলেন, বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের মূল উদ্দ্যেশ্য হচ্ছে বিনিয়োগকারীগণ যাতে গুজবের বশবর্তী হয়ে বিনিয়োগ না করে তা শিক্ষা দেয়া।

আজ সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেনিং একাডেমিতে ৮ দিনব্যাপী ‘ট্রেনিং অব দ্য ট্রেইনার্স’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালায় তিনি এসব কথা বলেন।
দেশব্যাপী ফিন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রমের অংশ হিসেবে মূখ্য প্রশিক্ষকদের প্রশিক্ষণ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য ও ধারণা দিতে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে বিএসইসি। বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান এ কর্মশালাটি উদ্বোধন করেন।

তিনি বলেন, বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের মূল উদ্দেশ্যে বিনিয়োগকারীদের জ্ঞান বৃদ্ধি করা। বিনিয়োগকারীরা যাতে কোনো ধরনের গুজবের বশবর্তী হয়ে বিনিয়োগ না করে; এজন্য বিনিয়োগ শিক্ষা কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

মো. সাইফুর রহমান বলেন, আমরা সবাই বিনিয়োগকারীদের কাছে দায়বদ্ধ। বিনিয়োগকারীদের শিক্ষিত করে তোলা আমাদের দায়িত্ব। তবে এই দায়িত্বকে শুধু দায়িত্ব মনে না করে; দায়বদ্ধতা মনে করে বিনিয়োগকারীদের শিক্ষিত করতে হবে।

‘সচেতন বিনিয়োগ এবং সমৃদ্ধ আগামী’ এই স্লোগানকে সামনে রেখে বিনিয়োগ শিক্ষার পাঠ্য উপাদান তৈরি করা হয়েছে বলেও জানান তিনি।
ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান বলেন, ২০১০ সালের পর থেকে সরকার, বিএসইসি এবং ডিএসই সবাই মিলে পুঁজিবাজারকে ভালভাবেো পরিচালিত করতে তৎপর রয়েছে। এজন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। যার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিনিয়োগকারীদের প্রশিক্ষণ দেওয়া।

তিনি বলেন, বিনিয়োগকারীদের সচেতন করতে পারলে পুঁজিবাজারে সফলতা আসবে। এই জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএসইসি এবং ও সরকারের সব বিভাগের সার্বিক সহযোগিতায় বিনিয়োগ শিক্ষা কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

প্রোগ্রামে প্রশিক্ষকদেরকে তিনি ‘চেঞ্জ এজেন্ট’ হিসাবে আখ্যায়িত করেন। মাজেদুর রহমান বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি থাকবেই। তবে এই ঝুঁকি নেওয়ার কতটুকু ক্ষমতা রয়েছে- এই বিষয়টিই সবার কাছে তুলে ধরতে এবং পৌঁছে দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *